কিংডম অফ গড

বড়দিনের শুভেচ্ছা সবাইকে!

মার্কিন দেশের মানুষ আজকাল মেরি ক্রিসমাস না বলে অনেক সময় হ্যাপি হলিডেজ বলে সম্ভাষণ করে। উদ্দেশ্য, যারা খ্রীষ্টান নয়, তাদের অনুভূতিতে আঘাত না দেয়া। আর মেরি ক্রিসমাস বললে উল্টো যদি কথা শুনতে হয়, ‘আমি তো খ্রীষ্টান নই’? ভিনদেশী চেহারার হলে তো কথাই নেই। আর কিছু মুসলিম ও ইহুদী আসলেই এ ব্যাপারে একটু স্পর্শকাতর। যাই হোক, মার্কিনরা আপনাকে জোর করে তাদের ধর্মীয় অনুষ্ঠানে যোগ দিতে বাধ্য করবে না।

আমার অবশ্য মেরি ক্রিসমাস সম্ভাষণ শুনতে ও ফিরিয়ে দিতে খারাপ লাগে না। ক্রিসমাসের উপলক্ষ্যে ছুটি তো আর যেনতেন হলিডে না। সমঝদারদের কাছে সেক্যুলার ছুটি আর স্পিরিচুয়াল ব্রেক একরকম নয়। রিল্যাক্স করার সুযোগ যখন একটু পেয়েছি, স্পিরিচুয়াল একটা ব্রেক হোক সানন্দে।

ডিসেম্বরের ২৫শে যীশুখ্রীষ্টের জন্ম আসলে সম্ভবত হয়নি। কিন্তু সেটা গুরুত্বপূর্ণ নয়। ডিসেম্বরের ২৫ দক্ষিণায়ণের দিন, উত্তর গোলার্ধ সূর্য হতে তার সবচে দূরপ্রান্তে গিয়ে আবার ফিরে আসা শুরু করে। অর্থাৎ দীর্ঘরাত্রির পালা শেষ, দিনের দৈর্ঘ্য বাড়ে, উষ্ণতা ফিরে আসা শুরু করে ‘পৃথিবীতে’। সাথে আসে বসন্ত ও প্রকৃতির প্রাচুর্য। খ্রীষ্টের জন্মের আগ থেকেই এ দিনটি তাই অনেক প্যাগান ধর্মানুসারীদের, বিশেষ করে রোমানদের কাছে ছিল পবিত্র। এ হলো প্রকৃতির পুনর্জন্ম।



আরও পড়ুন বিজ্ঞাপনের পর...




ভার্জিন মেরীর থেকে যীশুর সতীজন্ম ব্যাপারটাও পুরনো আইডিয়া। বিশেষ করে গ্রীক মিথে জিউসের জন্ম একই রকম। এমনকি গৌতমবুদ্ধের জন্মও মায়াদেবীর বুকের পাশ থেকে, অর্থাৎ হৃদয় হতে। তাঁর জন্মও সাধারণভাবে হয়নি।

প্রাচীন মিশরের দেবী আইসিস, অনিষ্টের দেব সেথের ষড়যন্ত্রে নিহত স্বামী অসাইরিসের মৃতদেহের টুকরো টুকরো অংশ নিয়ে লেবাননের রাজপ্রাসাদ থেকে ফেরার পথে দুঃখের আতিশয্যে তাঁকে আলিঙ্গন করেন। আর তার ফলে ‘সতীজন্ম’ হয় দেবতা হোরাসের। মাতা মেরীর কোলে বসা শিশু যীশু যেমন নতরদামসহ নানা গীর্জায় মূর্তিআকারে শোভা পাচ্ছে, আইসিসের ক্রোড়ে মাতৃদুগ্ধপানরত হোরাসের একইরকম ভাস্কর্য বিশ্বের সকল জাদুঘরের প্রাচীনমিশরীয় সেকশনে ভূরি ভূরি রয়েছে। তার কোনকোনটিতে আবার অসাইরিস এসে যুক্ত হয়ে হোলি ট্রিনিটি সম্পূর্ণ করেছেন।

ডায়োনাইসাস বলে এক গূঢ়দেবের উপাসনাও প্রচলিত ছিল যীশুর আগে একই এলাকায়। তাঁর জন্মও ভার্জিন বার্থ। ডায়োনাইসাসের উপাসকরা যেধরনের মিস্টিসিজম বা গূঢ়তত্ত্বের চর্চা করত, তা সুফীবাদ বা বাউলদর্শনের আদিমরূপ ধরলে ভুল করা হবে না। তাদের সেসব মিস্টিক ব্যাপারস্যাপার গ্নস্টিক নামক আদি খ্রীষ্টানদের মাধ্যমে আর্লি ক্রিস্টিয়ানিটিতে এসেছিল, যার অনেক কিছুর ছায়া বর্তমানেও রয়ে গেছে। তার একটা হল কম্যুনিয়ন, যেখানে ক্যাথলিকরা রুটি ও ওয়াইন খায় যীশুর রক্ত-মাংসের প্রতীক হিসাবে, কারণ তা ভক্ষণের মাধ্যমে যীশুর আত্মিক গুণ প্রবেশ করে তাদের আত্মায়, অথচ বলা হয় উল্টো যে তারা প্রবেশ করছে কিংডম অফ গডে। মিশরের নাগ হাম্মাদিতে আবিষ্কৃত গস্পেল অফ টমাসের পান্ডুলিপিতে অনেক কিছু ম্যাথু-মার্ক-ল্যুক-জনের থেকে আলাদা এবং গূঢ়তাত্ত্বিক, কারণ তা ছিল গ্নস্টিকদের মিস্টিক বাইবেল।

অর্থাৎ যীশু খ্রীষ্টের দৈব উপায়ে জন্মসহ অন্যান্য অনেক ব্যাপারস্যাপার সে যুগের মানুষের কাছে নতুন কিছু ছিল না। তেমন কোন নতুন আইডিয়া না নিয়ে এসেও খ্রীষ্টধর্ম এতকিছুর মধ্যে কিভাবে নিজের আলাদা একটা জায়গা প্রতিষ্ঠিত করে ফেলল? অনেকে রোমসম্রাট কনস্ট্যানটিনের দিকে আঙুল তুলে দেখাবেন, কারণ তিনি খ্রীষ্টধর্ম গ্রহণ করাতেই সে ধর্মবিশ্বাসের রাজনৈতিক শক্তি প্রতিষ্ঠা পায়।

আমার হিসাবে তা শুধু একটিমাত্র কারণ। কনস্ট্যানটিন খ্রীষ্টান হয়েছেন, সেও যীশুর জন্মের তিনশ’ বছর পর। এত শতাব্দী ধরে নানা বিশ্বাস আর ধর্ম আর রাষ্ট্রীয়ভাবে হয়রানির মধ্যে খ্রীষ্টানরা তো হারিয়ে যেতে পারত। তা তো হয়নি।



আরও পড়ুন বিজ্ঞাপনের পর...




খ্রীষ্টানরা তাদের ধর্ম আঁকড়ে ধরে রেখেছিল কারণ ক্রিস্টিয়ানিটির বিশ্বাস এমন একটা মানবিক গুণের পরিপূর্ণ অর্থবহতা তাদেরকে দিয়েছিল, যেটা অন্যান্য সমসাময়িক ধর্মে গতানুগতিকভাবে শুধুমাত্র শাস্ত্রীয় আচারপালনের মাঝে হারিয়ে গেছিল। সে মানবিক গুণটা হলো কমপ্যাশন — করুণা, পরদুঃখকাতরতা যেই শব্দ দিয়েই বলুন না কেন, মনে মনে বোধ না করলে অর্থ অসম্পূর্ণ রয়ে যাবে।

লাভ ইয়র এনেমিজ, ডু গুড টু দোজ হু হেইট ইউ, ব্লেস দোজ হু কার্স ইউ, প্রে ফর দোজ হু মিসট্রীট ইউ — এ কথাগুলো শুধু যীশু বলেননি। একই বাণী যুগে যুগে গৌতমবুদ্ধসহ আরো অনেকে দিয়ে গেছেন। এসকল স্ববিরোধী উপদেশের কারণ কি? কারণ, মানবস্বত্ত্বা একক, যখন এক মানুষ আরেককে আঘাত করে, সে তা করে নিজেকেই। এটা কেবল একটি মাত্রা। এসবের অর্থ যে আবার ওম শান্তি বলে দুনিয়া থেকে পলায়নপর হওয়া, তাও নয়। এসবের ‌অর্থ শত দুর্দশা-বিপত্তি-দুঃখ-জরায় জর্জরিত হওয়া স্বত্ত্বেও নিজের মনের নৈতিক দ্বন্দ্বগুলোকে সামঞ্জস্যে আনা। নিজেকে হারমোনাইজ করা, চক্রের আবর্তে ঘুরপাক না খেয়ে চক্রের মাঝে স্থির থাকা। মিডল পাথ ইজ দ্য বেস্ট পাথ।

সুতরাং যীশুর সতীজন্ম আসলে কমপ্যাশনের জন্ম — সাধারণ জন্ম নয়। ঈশ্বরের উচ্চারিত দৈব প্রেরণার মাধ্যমে স্পিরিচুয়াল রিবার্থ। পশুপ্রকৃতিকে বশ করে শুচি মানবরূপে পুনরায় জন্মগ্রহণ। খ্রীষ্ট-বুদ্ধসহ যুগে যুগে যত ‘নবী’, ‘দেবদেবী’, পুরাণের বীরপুরুষদেরকে মানুষ রাজাসনে বসিয়েছে, সবাই আধ্যাত্মিক পুনর্জন্মের মাধ্যমে সে আসনের যোগ্যতা লাভ করেছেন। খ্রীষ্টানদের আত্মিক মুক্তির পথে যীশু ভেহিকল বা যান মাত্র। আবার বৌদ্ধধর্মে যে কোন সাধারণ মানুষও নিজ পথে বুদ্ধ হবার আর নির্বাণপ্রাপ্তির যোগ্যতা রাখে। অর্থাৎ যেকোন সাধারণ মানুষের পক্ষেও সম্ভব আধ্যাত্মিক ‘পুনর্জন্মলাভ’।

ইসলামধর্মের বিশ্বাস অনুযায়ীও ঈসানবীর সতীজন্ম। আর হযরত মুহাম্মদের(সা) এরকম একটা স্পিরিচুয়াল রিবার্থ হয়েছিল, কিন্তু বর্তমানে সেটার উপরে খুব বেশি গুরুত্ব খুব একটা দেয়া হয়না, যদিও কোন কোন সুফী তরিকায় সে ঘটনা বেশ অর্থপূর্ণ। সেটা হল ফেরেশতা জিবরাইলকর্তৃক চারবার মুহাম্মদের বক্ষবিদারণ আর হৃদয় প্রক্ষালন



আরও পড়ুন বিজ্ঞাপনের পর...




যীশুর ‘সতীজন্মের’ কারণে তিনিই সেই ব্যক্তি হলেন যিনি নিঃস্বার্থভাবে আত্মত্যাগ করলেন, ক্রুসিফিকশনের মাধ্যমে আত্মার আরেক সমতলে পৌঁছে দেখিয়ে দিয়ে গেলেন দুঃখজরা থেকে মুক্তির উপায়। সে সমতলে তিনিই রাজা, কিং অফ কিংস, লর্ড অফ লর্ডস। শুধু ইহুদীদের নয়, সকল চৈতন্যময় উপলব্ধির রাজা, কিং অফ অল কনশাসনেস। সাথে দেয়া ভিডিওতে জর্জ হেন্ডেলের মেসিয়া ওরাটোরিওর হালেলুইয়া কোরাসে সেই ‘রাজার’ মহিমাকীর্তন করা হচ্ছে — ২৭৭ বছর পরেও ক্রীসমাসে এটা এখনও বেশ জনপ্রিয় ক্লাসিকাল সংগীত।

আপনার-আমার-সবার স্পিরিচুয়াল রিবার্থ হোক, মনের চোখ খুলুক, হৃদয় নিষ্কলঙ্ক হোক — নিজ অন্তরকে জয় করে যেন সকলে হতে পারি মনের ‘রাজা’! মেরি ক্রীসমাস!

ইথিওপিয়ার রাজা আবরাহার ৩৩৫ থেকে ৩৪০ খ্রীষ্টাব্দে তৈরি মেকেল্লে শহরের আব্রাহা গীর্জার ম্যুরালে শিশু যীশুকে স্তন্যদানরত মাতা মেরীর ছবি। ইসলামের ইতিহাসে একই নামের আরেক ইথিওপীয় রাজা আছেন যার আরব উপদ্বীপে আক্রমণের নেপথ্যে সূরা ফীল নাযিল হয়!
পুত্র দেবতা হোরাস মাতা আইসিসের কোলে বসে স্তন্যপান করছেন। ল্যুভর মিউজিয়ামে সংরক্ষিত এই স্ট্যাচুয়েটটি ৬৬৪ থেকে ৩৩৫ খ্রীষ্টাব্দে প্রাচীন মিশরে তৈরি।
দেবী আইসিস ডানে, বামে হোরাস, মাঝে অসাইরিস। এরকম ট্রিনিটি বা ত্রিমূর্তির কনসেপ্ট হিন্দুধর্মেও রয়েছে। ফাদার-সান-হোলিগোস্ট্র খ্রীষ্টান ট্রিনিটি এই ত্রিমূর্তির অ্যাবস্ট্রাক্ট ইন্টারপ্রেটেশন।
মিউনিখের গ্লিপ্টোতেক মিউজিয়ামে শিশু ডায়োনাইসাসকে কোলে নিয়ে তাঁর রক্ষক ও উপদেষ্টা সাইলেনাসের মূর্তি। ভাস্কর্যটি চতুর্থ খ্রীষ্টপূর্ব শতকে ক্লাসিকাল গ্রীক যুগের শিল্পী লিসিপাসের তৈরি।
তৃতীয় শতকে তৈরি কন্সট্যান্টিন দ্য গ্রেটের প্রস্তরমূর্তি। কন্সট্যান্টিনের মা হেলেনা ছিলেন ধর্মপ্রাণ খ্রীষ্টান। কন্সট্যান্টিন তাই ছোটবেলা থেকে সেধর্মের বিভিন্ন ব্যাপারস্যাপার দেখে আসছিলেন। কিন্তু তিনি খ্রীষ্টধর্ম গ্রহণ করেন মৃত্যুশয্যায় এসে। তার আগ থেকেই অবশ্য হেলেনা ও কন্সট্যান্টিন নানাভাবে খ্রীষ্টধর্মের পৃষ্ঠপোষকতা করেছেন। তার বিপরীতে তাঁর উত্তরসূরী রোমসম্রাটরা ছিলেন খ্রীষ্টানদের প্রতি যারপরনাই নির্মম। নিরোর সময় হাজারে হাজারে খ্রীষ্টানদেরকে জনতার বিনোদনের উদ্দেশ্যে ‘সার্কাসের’ ময়দানে হিংস্র জানোয়ারদের খাওয়ানো হয়। কনস্ট্যান্টিন খ্রীষ্টান হবার বারো বছর আগেই খ্রীষ্টান ধর্মগুরুদের আদেশ দেন কাউন্সিল অফ নিকায়ার মাধ্যমে ধর্মটিকে যথার্থ সাংগঠনিক রূপ দিতে। ক্যাথলিক ও অর্থডক্স ধর্মের যাত্রা শুরু হবে, কিন্তু এর ফলে অনেক ক্ষুদ্র ক্ষুদ্র খ্রীষ্টান গোষ্ঠীর নিজস্ব আচার ও ধর্মবিশ্বাস অবদমিত হয়।
লিওনার্দো দা ভিঞ্চির আঁকা যীশু খ্রীষ্টের লাস্ট সাপারের দৃশ্য যেখানে তিনি তাঁর বারো শিষ্যকে তাঁর নিজ শরীরের রক্ত-মাংস ভক্ষণ করার নিমন্ত্রণ দিচ্ছেন, যদিও তাঁরা খাচ্ছেন রুটি ও ওয়াইন। এর থেকেই হোলি কম্যুনিয়ন বা ইউক্যারিস্ট রিচুয়ালের উৎপত্তি।
প্যাপিরাসের উপরে কপ্টিক ভাষায় লেখা গস্পেল অফ টমাসের একটা কপি কাকতালীয়ভাবে মাটির নিচে লুকিয়ে রাখা একটি জারে খুঁজে পায় মিশরীয় এক কৃষক, ১৯৪৫ সালে। টমাস ছিলেন যীশুর বারো শিষ্যের একজন। প্রধান চার শিষ্যের যে গস্পেলগুলি নিয়ে নিউ টেস্টামেন্ট, তাদের থেকে এটির বিবরণী একটু ভিন্ন। কিছু স্কলার আবার কোরানের কোন কোন অনুচ্ছেদের সাথে এর অংশবিশেষের মিল খুঁজে পেয়েছেন। ধারণা করা হয়, চতুর্থ খ্রীষ্টীয় শতকে আলেকজান্দ্রিয়ার প্রধান পুরোহিত আথানাসিওসের নির্দেশে এ গস্পেল মাটিচাঁপা দেয়া হয়। আথানাসিওস সম্রাট কনস্ট্যান্টিনের খ্রীষ্টধর্মগ্রহণের পরে সে ধর্মকে ইন্সটিটিউশনাল রূপ দিতে বহু কঠোর সংস্কারসাধন করেন। ট্রিনিটির আইডিয়াটিকে গ্রহণ করা হয়, আর যেসব তত্ত্বে যীশুকে স্বয়ং ঈশ্বর স্বীকার করা হত না, তাদেরকে অ্যাপোস্টেট বা কাফের আখ্যা দেয়া হয়। এই দলের মধ্যে ছিল বিশপ আরিয়ানাসের আরিয়ান স্কুল। বেশিরভাগ গথ ও অন্যান্য ‘বর্বর’ জাত আরিয়ান চিন্তাধারার খ্রীষ্টধর্ম গ্রহণ করেছিল।
হালেলুইয়া টাইবেরিয়ান হিব্রু শব্দ যার শব্দমূল দুটি। হিল্লেল মানে প্রশংসা, ‘ইয়া’ খোদা ইয়াৰের আরেক নাম। অর্থাৎ প্রেইজ বি টু গড, সকল প্রশংসা খোদার, আলহামদুলিল্লাহ। হিব্রু বাইবেলের বুক অফ সামসে কয়েকবার এ শব্দ এসেছে। বুক অফ সামসের গানগুলি ডেভিড বা দাউদের নামের সাথে জড়িত। অর্থাৎ হয়তবা দাউদের ওপর নাযিল হওয়া যবুর কেতাবের অংশ। যদিও প্রাচীন মিশরে সামসের গানগুলির প্রায় হুবহু একই গীতি ফারাও আখেনাতেনের শাসনামলে একেশ্বর আতেনের উদ্দেশ্যে রচিত হয়।
ষোড়শ শতকের তুর্কী মিনিয়েচার শিল্পীরা ইসরা বা মিরাজ কল্পনা থেকে এঁকেছেন এভাবে। মিরাজ হলো হযরত মুহাম্মদের অলৌকিকভাবে বুরাকের পিঠে প্রথমে জেরুজালেমযাত্রা, তারপর সাত আসমান পাড়ি দিয়ে স্বর্গ-নরক পরিভ্রমণ, খোদা ও অন্যান্য পয়গম্বরদের সাথে মোলাকাত। সেযাত্রায় আল্লাহ তাঁকে দেন তাঁর প্রাপ্য কমান্ডমেন্টস, ঈমান-নামাজ-রোজা-হজ্জ্ব-জাকাত ইত্যাদির নির্দেশ। যাত্রাশুরুর আগে ফেরেশতা জিবরাঈল চতুর্থ ও শেষবারের মত তাঁর বুক চিরে হৃদয়ের পরিশুদ্ধি করেন। ডানের দৃশ্যে তাই চিত্রিত হয়েছে। যথারীতি মুহম্মদের মুখমন্ডল দেখানো হয়নি, যাতে তাঁর চিত্র পূজোর বস্তুতে পরিণত না হয়ে যায়। কারণ ঈশ্বরই একমাত্র সকল উপাসনার উদ্দেশ্য।
ল্যুক ৬:২৭। ষষ্ঠ চ্যাপ্টারে সারমনস অন দ্য প্লেইনসে যীশু তাঁর জীবনাদর্শগুলি পরিপূর্ণরূপে তুলে ধরেছিলেন শিষ্যদের কাছে। ‘লাভ দাই এনেমিজ’এর সাথে আরো রয়েছে ‘জাজ নট, অ্যান্ড ইউ শ্যাল নট বি জাজড’ আর ‘ফরগিভ অ্যান্ড ইউ উইল বি ফরগিভেন’।

 



আরও পড়ুন বিজ্ঞাপনের পর...






আরও পড়ুন বিজ্ঞাপনের পর...




মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

close

ব্লগটি ভাল লাগলে শেয়ার করুন!