বিটকয়েন ও ডিজিটাল কারেন্সি – ৫ (শেষ)

আমি চতুর্থ পর্বে ব্যাখ্যা করেছি কেন আমি বিটকয়েনের ভবিষ্যত নিয়ে সন্দিহান, আবার প্রথম পর্বে বলেছি আমার কিছু টাকা এসবে আছে। এটা পরস্পরবিরোধী নয়। ইনভেস্টমেন্টে সব সময় অপরচুনিটি কস্ট বলে একটা জিনিস চিন্তা করতে হয়। লাখে একটা লটারি লাগলেও সেটা কারো না কারো লাগে। ধরুন লটারিই কিনেছি, ভবিষ্যতে দশগুণ হলে মনে মনে আক্ষেপ থাকবে না যে অপরচুনিটিটা নিইনি। কিন্তু বিনিয়োগকারীরা সবসময় মনে রাখবেন সাফল্যের মূলমন্ত্র ডাইভার্সিফিকেশন, পরস্পরবিরোধী জিনিসে টাকা রাখলে সব মিলিয়ে লাভই হবে, যদি না অর্থনৈতিক মন্দার সময় হয়।

যারা টেকি টাইপের মানুষ, নতুন টেকনোলজি দেখলে উত্তেজিত হয়ে যান, তা হোন। কিন্তু দশপা পিছনে গিয়ে ভাল করে পুরো চিত্রটা একবার দেখবেন। সব টেকনোলজি সময়মত আসে না আর সবকিছুই ভাল বাজার পায় না। আইপ্যাডের পূর্বসুরী একটা প্রোটোটাইপ বোধহয় মটোরোলা আশির দশকে বানিয়েছিল, কিন্তু তখন মার্কেট রিসার্চে তার লাভজনকতা কেউ দেখেনি। ফাইন্যান্সিয়াল ইনডিকেটরগুলি সম্পর্কে ভাল করে জানবেন, কাজে দিবে। টেকিদের জন্য এসব বোঝা কঠিন নয়।

বিটকয়েনজাতীয় মুদ্রাকে যুক্তরাষ্ট্র কখনোই চীনের মত ব্যান করবে না, এটা আমি লিখে দিতে পারি। কিন্তু তারা স্পেক্যুলেশন আর মানি লন্ডারিংয়ের যথাযোগ্য প্রতিষেধক না পেলে তাকে সরকারি নিয়মনীতি ছাড়াই যেভাবে পারে আটকাবে। যেমন অনেক ক্রেডিট কার্ড কম্পানি বলেছে তারা কয়েন কেনার ট্রানজ্যাকশন অনুমোদন করবে না। ফেডারেল সরকার না করলেও অনেক স্টেট সরকার তাদের নাগরিকদের জালিয়াতি থেকে রক্ষার জন্য নতুন আইনকানুন প্রণয়ন করছে। গুগল-ফেসবুক-টুইটারও বলেছে তারা কয়েনওয়ালাদের অ্যাড তাদের সাইটে দেখাবে না। অথচ এদের মাধ্যমেই কয়েনওয়ালারা তাদের অধিকাংশ ক্রেতা খুঁজে পায়।

মানি লন্ডারিং সবচে’ বড় ভয়ের কারণ, যেহেতু বিটকয়েনের মাধ্যমে সন্ত্রাসবাদীরা বিদেশে তাদের তহবিল যেমন সংগ্রহ করতে পারে, তেমন যুক্তরাষ্ট্রের ভেতরের লুক্কায়িত সদস্যদেরও টাকা পাঠিয়ে সাহায্য করতে পারে। এটাকে নিয়ন্ত্রণ করতে না পারলে বিটকয়েনের ভবিষ্যত অন্ধকার। এদেশের মানুষ ব্যক্তিস্বাধীনতা ভালবাসলেও এখনকার যুগে নিরাপত্তাকে প্রাধান্য দিচ্ছে। তার ওপর আবার রাশিয়া বিটকয়েনের মাধ্যমে ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় সাহায্য করেছে, সেরকমটা খবর বেরুলেও আমি অবাক হব না। শুধু রাজনীতিবিদদের নয়, কর্পোরেট এস্পিওনাজের উদ্দেশ্যে হ্যাককরা ইমেল বা ডকুমেন্টও ডার্ক ওয়েবে কিনতে পাওয়া দৈনন্দিন ব্যাপার।



আরও পড়ুন বিজ্ঞাপনের পর...




এসব নানাকারণে বিটকয়েনে মানুষ ধীরে ধীরে আস্থা হারাবে এবং আগামী অর্থনৈতিক মন্দার সময় পুরোপুরি নেই হয়ে যাবে, এরকমটা আমার ধারণা। এর আগেও ডিজিটাল টোকেনের ব্যবসাকারী বেশ কিছু কম্পানি ডটকম বাবল বাস্টের সময়ে পটল তুলেছিল। সে মন্দাটা কবে হবে তা বলতে পারি না। কোন বিজ্ঞ অর্থনীতিবিদও বলতে পারবেন না। কিন্তু তারপরেও হডলাররা একে ধরে বসে থাকবে ভবিষ্যত লাভের আশায়! (আবার বলছি, আমার ধারণা ভুল হয়ে এর দশগুণ মূল্যবৃদ্ধি হলেই আমার লাভ!)

বিটকয়েন বিলুপ্ত হলেও দুটো জিনিস থাকবে। এক, ব্লকচেইন টেকনোলজি, আর দুই, একটা সত্যিকারের বৈশ্বিক মুদ্রার সম্ভাবনা। ব্লকচেইন প্রযুক্তির ব্যবহার অনেক আছে। ইতিমধ্যে বিশ্বের সেরা ফাইন্যান্স প্রতিষ্ঠানগুলি নিজেরা গবেষণা করে বের করছে কিভাবে একে তাদের বর্তমান ব্যবস্থার সাথে একীভূত করে মক্কেলদের লেনদেনকে ত্বরান্বিত করা যায়। তারা এসব ব্যাপারে সরাসরি কাজ করছে আইবিএমের মত নামী টেক কম্পানিগুলির সাথে। এরা ওপেন সোর্সওয়ালাদের মত অ্যামেচার নয়। আমার ধারণা এদের নতুন প্রযুক্তিরই বিস্তার হবে তাড়াতাড়ি আর সাধারণ মানুষ বিটকয়েনের অনেক সুবিধা এদের মাধ্যমে পাবে, অধিকাংশ ক্ষতিকর দিকগুলি বাদ দিয়ে। সাতোশি নাকামোতো ছদ্মনামধারী বেনামী প্রোগ্রামারদের থেকে এসব নামঠিকানাধারী বড় কম্পানিকেই আমি আপাতত বিশ্বাস করি একটু বেশি। আর বিশ্বাস ভাঙ্গলে জাকারবার্গের মত সোজা ওয়াশিংটনে বুড়োবুড়ি সিনেটরদের আখড়ায় হাজিরা! (ওয়েলস-ফারগোও গুগলিয়ে দেখুন।)

ব্যাংকিং ছাড়াও অন্যান্য অনেক খাতে ব্লকচেইনের ব্যবহার বাড়বে। যেমন মেডিক্যাল প্রতিষ্ঠানগুলি রোগীর স্বাস্থ্যতথ্য নিরাপদভাবে রাখতে এবং শেয়ার করতে পারবে রোগী আর তার অন্যান্য বিশেষজ্ঞ ডাক্তারদের কাছে। স্টক ব্রোকার আর ইনশুরেন্স কম্পানিরাও এর থেকে লাভবান হতে পারে। বাড়ির মর্টগেজ আর অন্যান্য ধারের কাজও আগের থেকে দ্রুত সম্ভব হতে পারে। এগুলি সবই ধীরে ধীরে চলে আসতে দেখবেন। কিন্তু সাধারণ এনক্রিপশন টেকনোলজির সাথে ব্লকচেইনকে মেলাবেন না। ইন্টারনেটে নানা রকম কম্পানি আছে যারা নামে ‘ব্লকচেইন’ শব্দটা লাগিয়ে ইনভেস্টরদের ধোঁকা দিচ্ছে। দুটো টেকনোলজির তফাতও ভাল করে বুঝবেন। এনক্রিপশন কোন নতুন কিছু নয়।

শেষপর্যন্ত বলি, সীমানাবিহীন, সমান-সুযোগের একটা মুক্ত বিশ্ব অনেক মানুষের আকাঙ্ক্ষা। হয়ত সেরকম সীমানাবিহীন একটা মুদ্রাব্যবস্থা তার আগে এসে পৃথিবীর মানুষকে তার জন্যে প্রস্তুত করবে। বিটকয়েন দিয়ে তার কিছুটা আস্বাদন যখন মানুষ করতে পেরেছে, তখন এ ব্যাপারটা নিয়ে অনেকেই আরো গভীর চিন্তা করবে, এখনকার ক্রিপটোকারেন্সিগুলির সমস্যাগুলি সমাধান করার চেষ্টা করবে। হয়ত ক্রিপটোকারেন্সি ২.০ আমাদেরকে সেই ইউটোপিয়ার দিকে একঘর এগিয়ে নিয়ে যাবে। আজ না হলেও হয়ত বছর কুড়ি পরে। বিটকয়েনের দশগুণ দরবৃদ্ধি নয়, আমি সেই ইউটোপিয়ান আশাতেই থাকলাম!

সকল পর্বের লিংকঃ



আরও পড়ুন বিজ্ঞাপনের পর...






আরও পড়ুন বিজ্ঞাপনের পর...




মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

close

ব্লগটি ভাল লাগলে শেয়ার করুন!