আদি ইসলামী মুদ্রা – ৩

আদি ইসলামী মুদ্রা নিয়ে সিরিজের তৃতীয় লেখা এটি। প্রথম পর্বে ছিল উমাইয়া খেলাফতের পতন ও আব্বাসিয়াদের উত্থানের ইতিহাস। দ্বিতীয় পর্বে ছিল আরব-বিজ্যান্টিন মুদ্রার কথা, যেগুলিতে ক্রুশ, মানব অবয়ব ও অন্যান্য অনৈসলামিক প্রতীকের পাশাপাশি আরবীতে বিসমিল্লাহ ইত্যাদি লেখা।

আজকের পাঁচটি রৌপ্যমুদ্রা বা দিরহাম আর একটি তাম্রমুদ্রা বা ফালস সাসানী রাজবংশ থেকে শুরু করে উমাইয়া খলীফাদের গভর্নরদের আমলের — ইরাক ও ‌অন্যান্য প্রদেশের। সাসানীদের সাম্রাজ্যের দ্রুত অধঃপতনের পেছনের কাহিনীর পাশাপাশি লিখছি নতুন আরব প্রশাসনিক নীতির সংক্ষিপ্ত বিবরণী।

ছয়টি মুদ্রা দেখা যাচ্ছে ছবিতে। আপাতদৃষ্টিতে সবগুলি দেখতে প্রায় একই। কিন্তু এরা আলাদা আলাদা সময়ের। প্রথম দুটি সাসানী সাম্রাজ্যে আর শেষের চারটি উমাইয়া খেলাফতের পূর্বাংশের প্রাক্তন সাসানী প্রদেশগুলিতে প্রচলিত ছিল।

১। সাসানী শাহেনশাহ দ্বিতীয় খসরুর দিরহাম, ৬২০ খ্রিষ্টাব্দ
২। সাসানী শাহেনশাহ তৃতীয় ইয়াজদেগার্দের দিরহাম, ৬৫০ খ্রিষ্টাব্দ

সাসানী মুদ্রাগুলো যথাক্রমে শাহেনশাহ দ্বিতীয় খসরু (মুদ্রার তারিখ ৬২০ খ্রীষ্টাব্দ) আর তার পৌত্র তৃতীয় ইয়াজদেগার্দের (৬৫০ খ্রীষ্টাব্দ)। দুটোতেই তাদের প্রোফাইল অংকিত। মাথার ওপর ‘ফারাভাহার’ — পাখাওয়ালা সূর্য — জোরোয়াস্ত্রিয়ান মঙ্গল দেবতা আহুরা মাজদা অথবা শাহেনশাহের গার্ডিয়ান এঞ্জেল ফেরেশতার প্রতীক। চার ধারে চাঁদতারা — ঊর্বরতা ও জ্ঞানের দেবী অনাহিতার (ভারতের সরস্বতী) প্রতীক। সম্রাটের শ্মশ্রুমন্ডিত মুখাবয়বের সামনে পিছনে পাহলভী হরফে তার নাম-পদবী লেখা। অপরপিঠে দুই গদাধারী রক্ষকের মাঝে জোরোয়াস্ত্রিয়ান ধর্মমতের পবিত্র অগ্নিপ্রজ্জ্বলিত মশালের বেদী। সাথে পাহলভী হরফে টাঁকশালের নামের আদ্যাক্ষর।



আরও পড়ুন বিজ্ঞাপনের পর...




৩। ইরাকের মুসলিম গভর্নর আবদুল্লাহ ইবনে আমিরানের দিরহাম, ৬৬৩/৬৬৮ সাল
৪। ইরাকের মুসলিম গভর্নর জিয়াদ ইবনে আবি সুফিয়ানের দিরহাম, ৬৬৮/৬৬৯ সাল

তৃতীয় ও চতুর্থ মুদ্রার ডিজাইন আগেরগুলোর মতই। কিন্তু একটু ভাল করে লক্ষ্য করলে দেখবেন, সম্রাটের ছবির ফ্রেমের ঠিক বাইরে আরবী কুফী হরফে বিসমিল্লাহ লেখা। চতুর্থটিতে বিসমিল্লাহ রাব্বী। সম্রাটের মুখচ্ছবির আশপাশ দিয়ে লেখা নাম আর সাসানী সম্রাটের নয়, আরব গভর্নরদের! প্রথমটায় পাহলভী হরফে লেখা ‘প্দুল ‘জিজ ঈ প্দুল ঈ মীল’ন’ — আব্দুল আজিজ ই আব্দুল্লাহ ই আমিরান (৬৬৩/৬৬৪)। দ্বিতীয়টিতে জিয়াদ ইবনে আবু সুফিয়ান (৬৬৮/৬৬৯)।

দু’জনেই বেশ পরাক্রমশালী উমাইয়া গভর্নর। আব্দুল্লাহ ইবনে আমির তৃতীয় খলীফা উসমানের সময় থেকে মুয়াবিয়ার আমল পর্যন্ত সে আসনে অধিষ্ঠিত ছিলেন। তুতো ভাই উসমানের গুপ্তহত্যার পর শুরু হওয়া প্রথম গৃহযুদ্ধের সময় (৬৫৬-৬৬১) হযরত আয়েশা, তালহা ও জুবায়েরের আলীবিরোধী দলকে বসরাতে আশ্রয় দেন তিনিই। আর জিয়াদ ইবনে আবু সুফিয়ান ছিলেন আলীর মনোনীত গভর্নর, তার হত্যার পর শুরু হওয়া দ্বিতীয় গৃহযুদ্ধের প্রাক্কালে শুরুতে আলীপন্থীদের সমর্থন দিলেও মুয়াবিয়া তাকে সৎভাইয়ের মর্যাদা দিয়ে দলে টেনে নেন।

৫। দ্বিতীয় খসরুর দিরহামের চার ধার কেটে তাকে খেলাফতের মাপে নিয়ে আসা হয়েছে
৬। ইরাকের মুসলিম গভর্নর হাজ্জাজ ইবনে ইউসুফের তামার ‘পাশিজ’ বা ‘ফালস’, ৬৯৪/৬৯৫ সাল

আর শেষ দুটি মুদ্রার প্রথমটির চারধার থেকে বাড়তি ধাতু কেটে ফেলা হয়েছে। যদি তা না করা হত, আলাদা করে আরব মুদ্রা হিসাবে বোঝা সম্ভব ছিল না। চারধার কাটার কারণ তার ওজনটাকে নতুন আরব খেলাফতের দিরহামের ওজনের স্ট্যান্ডার্ডে নিয়ে আসা। আর শেষ মুদ্রাটি তামার ‘ফালস’ (৬৯৪/৬৯৫)। হাজ্জাজ ইবনে ইউসুফ নামে আরেক শক্তিশালী ইরাকী গভর্নরের। তিনি ছিলেন উমাইয়া খলীফা আব্দুল মালিক ইবনে মারওয়ানের খুবই বিশ্বাসযোগ্য এক সেনাপতি। মুদ্রার এক পিঠে সাসানী সম্রাটের প্রতিকৃতি, অপর পিঠে একটি ঘোড়ার ছবি!

পারস্য সাম্রাজ্যে আরব সেনাভিযানের প্রাক্কালে সেখানকার রাজনৈতিক অবস্থা ছিল বেশ নাজুক। মুদ্রায় দেখানো দ্বিতীয় খসরুকে সিংহাসনে বসার সাথে সাথে বাহরাম চোবিন নামে এক সেনাপতির বিদ্রোহ সামাল দিতে হয়। বিদ্রোহ মোকাবেলা করতে জাতশত্রু বিজ্যান্টিনদের সাহায্যের জন্যে হাত পাতেন তিনি। সিংহাসন পুনরুদ্ধারে সফলতার পর বিজ্যান্টিনদের হাতে মেসোপটেমিয়ার কয়েকটি সমৃদ্ধ শহর ছেড়ে দেন খসরু।

দ্বিতীয় খসরুর সময় সাসানী সাম্রাজ্যের বিস্তার, আনুমানিক ৬১০ সাল

বিজ্যান্টিনদের সাথে শান্তির সুযোগ নিয়ে নিজের গদি পাকাপোক্ত করতে মনোনিবেশ করেন খসরু। যে দুই চাচা তাকে রাজক্ষমতা পুনরুদ্ধারে সাহায্য করেছিল, তাদেরকে প্রাসাদ ষড়যন্ত্র ও গৃহযুদ্ধের মাধ্যমে হত্যা করেন খসরু। তার ফলে এতদিনের যে সাসানী-আর্শাকী রাজবংশের একতার ওপর ইরানী সাম্রাজ্য দাঁড়িয়েছিল, তাতে চিঁড় ধরতে শুরু করে। অভিজাতবংশীয় সেনানায়ক ও জমিদাররা (দেহগান) দু’ভাগে ভাগ হয়ে যায়।



আরও পড়ুন বিজ্ঞাপনের পর...




একই সময়ে নিজের হাতে রাজ্যের সকল ক্ষমতা কুক্ষিগত করতে ইরাকের পাপেট রাষ্ট্র আল-হিরার আরব লাখমীবংশীয় রাজা আল-নুমানকে বন্দী করে হত্যা করেন খসরু। এই রাষ্ট্রের যাযাবর ও অর্ধযাযাবররা এতদিন শত্রু বিজ্যান্টিনদের বিরুদ্ধে সৈন্য-সামন্ত ও সামরিক বাফার এলাকার নিয়ন্ত্রণ যুগিয়ে এসেছে সাসানীদের। এভাবে বিজ্যান্টিন ও মরু এলাকার আরব ট্রাইবগুলির বিরুদ্ধে প্রতিরক্ষাব্যূহ রাতারাতি ধূলিসাৎ হয়ে যায়।

খসরুর ভাগ্য পাল্টে যেতে শুরু করে ৬০২ খ্রীষ্টাব্দ নাগাদ। তার মিত্র বিজ্যান্টিন সম্রাট মরিস নিজ সেনাপতি ফোকাসের হাতে খুন হন। ফোকাস নিজেকে সম্রাট দাবি করলে মরিসের পুত্রকে সিংহাসনে আসীন করার ‘ন্যায়সঙ্গত’ লক্ষ্য নিয়ে খসরু বিজ্যান্টিনদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করেন। প্রথম প্রথম খুব দ্রুততার সাথে আগের হারানো শহরগুলি পুনরুদ্ধার করে ফেলেন। ঈজিয়ান সাগরে নৌযুদ্ধেও সফলতা পায় সাসানীরা, মিশরও তাদের দখলে আসে। বিজ্যান্টিন সম্রাটের প্রাসাদে ষড়যন্ত্র শুরু হয়ে যায়। ফোকাসকে সরিয়ে সম্রাট হন হেরাক্লিয়াস আর খসরুকে শান্তির প্রস্তাব পাঠান। খসরু তাতে কান না দিয়ে উল্টো মরিসের পুত্র থিওডসিয়াসকে সাম্রাজ্য ফিরিয়ে দেবার দাবি করেন। তার সেনাপতি শহরবরাজ/সরফরাজ দামেস্ক ও জেরুজালেম দখল করে যীশুখ্রীষ্টের ট্রু ক্রস লুট করে নিয়ে যান।

৬২৬এ হেরাক্লিয়াস সাসানীদের কনস্ট্যান্টিনোপল অবরোধ ভেঙে দিতে সক্ষম হন। এ সময় থেকে যুদ্ধের মোড় বিপরীত দিকে ঘুরে যায়। পূর্ব ফ্রন্টে তুর্কী ও হেফথালাইটদের সাথে মিত্রতাস্থাপনের পর দ্রুত সিরিয়া-মেসোপটেমিয়ায় বেশ কিছু যুদ্ধে বিজয় পান হেরাক্লিয়াস। এরপর একেবারে সাসানী রাজধানী ক্টেসিফোনে এসে হাজির হয় বিজ্যান্টিন সেনাদল। এবার খসরুর সময় এল অতীতের সব অত্যাচারের মাসুল দেবার। তার বিরোধী পাহলভী বনেদী পরিবারগুলো বিদ্রোহ শুরু করে। এদের মধ্যে ছিলেন শাহনামাখ্যাত রুস্তম ও তার পরিবার। তারা খসরুর কারাবন্দী পুত্র শেরোয়েকে মুক্ত করে তাকে শাহেনশাহ ঘোষণা করে। শেরোয়ে রাজকীয় নাম নেন কাভদ। বিজ্যান্টিনদের হারানো রাজ্যগুলি ফিরিয়ে দেন, পাশাপাশি উত্তর ইরাক তাদের কাছে ছেড়ে দেন। বিশাল অংকের ক্ষতিপূরণের বিনিময়ে শান্তি পুনর্প্রতিষ্ঠা করেন তিনি। কিন্তু ক্ষমতার তাড়নায় নিজ পিতাকে তো হত্যা করেনই, স্বপরিবারের আপন ভাই, সৎ ভাই সকলকে নিকেশ করে নিজের আসন পাকাপোক্ত করার চেষ্টা করেন। ফলে সাসানী পরিবার প্রায় নির্বংশ হয়ে যায়, রাজা হবার যোগ্য কোন বংশধর আর থাকে না।

কাভদকেও অচিরেই প্রাসাদ ষড়যন্ত্রের মুখোমুখি হতে হয়। তাকে সরানোর পর চার বছরে দশবার সম্রাট পরিবর্তন হয়। শেষমেশ শাহেনশাহ হন খসরুর এক নাতি তৃতীয় ইয়াজদেগার্দ। ৬৩২ সালে রাজাভিষেকের সময় তার বয়স ছিল মোটে আট বছর। তিনিই ছিলেন ইসলামী বিজয়াভিযানের সময় সাসানী সম্রাট। তার রাজত্বের শুরুতে পুরো সাম্রাজ্যের ওপর তার তেমন কোন নিয়ন্ত্রন ছিল না। অর্থনৈতিক সমস্যায় জর্জরিত তার দেশ। নানা প্রদেশে প্রায় স্বাধীনভাবে শাসন পরিচালনা করছে বিভিন্ন গভর্নররা। ধীরে ধীরে যুদ্ধ ও চুক্তির মাধ্যমে আবার সাসানী সাম্রাজ্যকে একীভূত করতে হয় তাকে। কিন্তু ততদিনে আরবদের উত্থান শুরু হয়ে গেছে। ৬৫১ সালে পলায়নরত অবস্থায় এক মিলার তাকে চিনে ফেলে, তাকে হত্যা করে মুসলিম সেনাদল নয়, বরং বিরোধীবংশীয় এক সামন্ত।



আরও পড়ুন বিজ্ঞাপনের পর...




এ হলো সাসানীদের সমসাময়িক অবস্থা। আরব মুসলিমদের মাঝে এ সময়ে কি ঘটছিল তা বুঝতে হলে শুরু করতে হবে ইরাক ও তার ডেমোগ্রাফি দিয়ে।

এ সময়ের এক হাজার বছর আগের আকিমেনিদ আমল থেকেই ইরাক বা মেসোপটেমিয়া ইরানী গোত্র ও রাজবংশগুলির প্রত্যক্ষ বা পরোক্ষ নিয়ন্ত্রণে। কিন্তু অতীতে টাইগ্রিস-ইউফ্রেটিস নদীর মাঝে ছিল অ্যাসিরীয়-ব্যাবিলোনীয় সাম্রাজ্যের জন্মভূমি। এদের মহান রাজা নেবুকাদনেজার বা বখত-নসর ইন্দোআর্য পারসিক ছিলেন না, ছিলেন আরব ও হিব্রুদের মতই সেমিটিক গোত্রীয়। পারসিকরা যখন অতীতে ছিল স্তেপের শিকারী ও মেষপালক গোত্র, তখন ব্যাবিলোনিয়ার সাম্রাজ্য ছিল নাগরিক সভ্যতার পুরোধা। কৃষিকাজ ও বাণিজ্যের ওপর নির্ভর করে এরা ছিল পৃথিবীর অন্যতম পরাশক্তি।

অর্থাৎ ইরানী বনেদী বংশের শাসন প্রতিষ্ঠিত হলেও ইরাকের অধিকাংশ সাধারণ মানুষ তখনো সেমিটিক আরামাইক ভাষায় কথা বলত, ঠিক যেমনটা ছিল বিজ্যান্টিন সিরিয়ার সিরিয়াকভাষীরা। এদের ভাষার সাথে ফারসীর মিল নেই, মিল আছে আরবী ও হিব্রুর।



আরও পড়ুন বিজ্ঞাপনের পর...




এসকল আরামায়িকভাষী মানুষের বসবাস ছিল ইরাকের বড় শহরগুলিতে। তাদের পাশাপাশি ছিল ফারসীভাষী সরকারী কর্মচারী ও সৈনিক। শ্রেণী ও গোত্রভিত্তিক বিভাজন ছিল সেসব শহরে। জোরোয়াস্ত্রিয়ান ফায়ার টেম্পল ছিল পারসিকদের শক্তির প্রতীক। কিন্তু অধিকাংশ জনগণের ধর্ম ছিল নেস্টরিয়ান ক্রিশ্চিয়ানিটি। পাশাপাশি কিছু ইহুদী ছিল যারা ড্যানিয়েল-এজেকিয়েলের সময় থেকে ইরাকের বাসিন্দা।

আর দুই নদীর উপত্যকার ঠিক পশ্চিমে যেখানে ঊর্বরভূমির সাথে মরুভূমির মিলন ঘটেছে, সেখানে আবাস ছিল বহু অর্ধ-যাযাবর মেষপালক আরব গোত্রের। এদের অধিপতি ছিল বনু লাখম বলে একটি বড় গোত্র, ঠিক যেমন সিরিয়াতে বনু ঘাসান ছিল বিজ্যান্টিনদের মনোনীত আরব নেতৃত্বস্থানীয় গোত্র। ভিনদেশী সাসানীদের হয়ে আরব গোত্রগুলো থেকে করসংগ্রহের দায়িত্ব ছিল লাখমীদের। এছাড়াও দক্ষিণে পারস্যোপসাগরের তীরবর্তী খুজেস্তান থেকে শুরু করে উত্তরের জাগ্রোস পর্বত পর্যন্ত আরো নানা আরব গোত্রের বসবাস ছিল, যাদের মধ্যে উল্লেখযোগ্য শাইবান, তাগলীব, তানুখ প্রমুখ। এদের অধিকাংশ ছিল নেস্টরিয়ান খ্রীষ্টান। ইরাকের অন্যান্য ধর্মাবলম্বীদের মধ্যে ছিল জরথুস্ত্রবাদ থেকে বিবর্তিত নিষিদ্ধঘোষিত মাজদাকী-মানিকেয়ান, আর আধ্যাত্মিক ভক্তিবাদী মান্দিয়ানরা।

আরব গোত্রদের কাছে হযরত মুহাম্মদ(সা)এর ইসলাম প্রচারের অন্যতম মূল লক্ষ্য ছিল তাদেরকে একতাবদ্ধ করা। তার জীবদ্দশায় কুরাইশশাসিত মক্কা ও মুসলিমশাসিত মদীনার প্রতিদ্বন্দ্বিতার ফসল হিসাবে আরবের বেদুঈন ও শহরবাসী ট্রাইবগুলোর কনসলিডেশনের প্রক্রিয়া শুরু হয়ে। মক্কাবিজয়ের পরও একই প্রক্রিয়া আরো বড় মাপে চলতে থাকে, আর তার বিস্তার হয় দক্ষিণে ইয়েমেন-ওমান, উত্তরে আল-ইয়ামামা, আর পূর্বে বাহরাইন পর্যন্ত। হযরত মুহাম্মদ(সা)এর মৃত্যুর পর আবু বকরের খলীফা হবার পেছনে অন্যতম কারণ ছিল তিনি সকল আরব ট্রাইবের পুংক্ষানুপুংক্ষ বংশপরিচয় জানতেন, অর্থাৎ তাদের সাথে কূটনীতিতে সফলতার চাবিকাঠি ছিল তার হাতে। তাই রিদ্দা নামক বিদ্রোহগুলিকে যুদ্ধ ও চুক্তির মাধ্যমে নিয়ন্ত্রণ করতে তার দু’বছরের বেশি সময় লাগেনি।

আবু বকরের শাসনামলেই ইয়ামামার ‘ভন্ডনবী’ মুসায়লামাকে পরাজিত করতে সেনাদল পাঠানো হয়। সে সংগ্রাম চলাকালীন অবস্থাতেই ইরাকে অভিযান চালান মুসলিম সেনাপতি খালিদ বিন ওয়ালিদ। তিনি দক্ষিণ ইরাকের বনু শাইবান গোত্রের নেতাকে তার সাথে হাত মেলানোর প্রস্তাব দেন। ততদিনে বনু শাইবান নিজেরাই মরুভূমি থেকে আক্রমণ চালিয়ে দজলা-ফোরাতের পশ্চিম তীরে মোটামুটি একটা স্বাধীন রাজ্য বানিয়ে ফেলেছে। সাসানীরা হয় তখনো সামরিক দুর্বলতার শিকার, নয়ত শাইবানদের ছোটখাট আক্রমণে গা না করে বড় কোন সমস্যা নিয়ে তারা ব্যতিব্যস্ত।



আরও পড়ুন বিজ্ঞাপনের পর...




খালিদ বিন ওয়ালিদ ৬৩৩/৬৩৪ খ্রীষ্টাব্দে ইরাকের স্থানীয় বেদুঈন আরবদের সাহায্য নিয়ে মরুসংলগ্ন এলাকা আর বসরার কাছে আল-উবুল্লা আর কুফার নিকটবর্তী আলহিরার মত আরবঅধ্যুষিত শহরগুলিকে ইসলামী রাজত্বের আওতায় আনেন। এ সময়ে সাসানী সেনাবাহিনীর কোন প্রতিরোধ তাদের বিরুদ্ধে আসেনি। খালিদ সিরিয়া বিজয়ের যুদ্ধে অংশ নিতে ইরাক ত্যাগ করে বিশাল মরুযাত্রা করেন আর দায়িত্ব বুঝিয়ে দিয়ে যান শাইবানদের গোত্রপতি আল-মুসান্নার হাতে।

ইসলামী নিয়ন্ত্রণের বিরোধিতা ‌অবশ্য আসে স্থানীয় আরব গোত্রগুলোর থেকে। এদের অনেকে লাখমীদের জায়গায় অধিষ্ঠিত ছিল। নতুন পাওয়া ক্ষমতা ছাড়তে তারা ছিল নারাজ। এদের বিরুদ্ধে আল-মুসান্না ইসলামী খেলাফতের নামে দু’একটা সফল অভিযান চালালেও শীঘ্রই সরাসরি সাসানী বিরোধিতার সম্মুখীন হন। আল-জিসরের যুদ্ধে শোচনীয়ভাবে পরাস্ত হন তিনি।

এর প্রতিক্রিয়ায় দ্বিতীয় খলীফা উমার স্বল্পকিছু রিইনফোর্সমেন্ট পাঠান বাজিলা গোত্রের জারীর ইবনে আব্দুল্লাহর নেতৃত্বে। তাদের সাথে পরে যোগ দেন সাদ ইবনে আবি ওয়াক্কাসের বড় সৈন্যদল। ৬৩৬ খ্রীষ্টাব্দে এরা সকলে মিলে ঘাঁটি গাড়ে আলহিরার নিকটবর্তী আল-ক্বাদিসিয়ার প্রাঙ্গনে। সেখানে পারসিক সেনাবাহিনীর সাথে প্রথম গুরুত্বপূর্ণ যুদ্ধ সংঘটিত হয়। সংখ্যায় অপ্রতুলতা সত্ত্বেও আরবরা কয়েকদিনের প্রচেষ্টায় যুদ্ধে জয়লাভ করতে সক্ষম হয়। এখানেই নাকি রুস্তমের সাথে মোলাকাত হয় আরবদের, আর রুস্তম তাদের চরম অপমান করেন।

ক্বাদিসিয়ার যুদ্ধে সাসানীরা হারার পর তাদের তেমন কোন প্রতিরক্ষা আর অবশিষ্ট থাকে না। তারা পিছু হটে আশ্রয় নেয় মাদাইন শহরে তাদের রাজধানীতে, তারপর সেখান থেকে পালিয়ে চলে যায় জাগ্রোস পর্বতের পাদদেশে। সেখানে ৬৩৭ খ্রীষ্টাব্দে জালুলার যুদ্ধে আরেকবার শোচনীয় পরাজয় ঘটে সাসানীদের। ইয়াজদেগার্দ তার নিকটস্থদের নিয়ে আরো পূর্বে খোরাসান ও সগডিয়ার দিকে পালিয়ে যান, আর সুযোগ খুঁজতে থাকেন তার হারানো সাম্রাজ্য পুনরুদ্ধারের। সে উদ্দেশ্যে চীনাদেরও সাহায্য প্রার্থনা করেন তিনি। কিন্তু তার সেই সংগ্রাম ৬৫১ পর্যন্ত বিভিন্ন মাপে চললেও শেষ পর্যন্ত সাসানী সাম্রাজ্য পুনরুদ্ধারের প্রচেষ্টা বিফল হয়। তার পুত্র চীনের সম্রাটের দরবারে আশ্রয় নেন নির্বাসিত রাজা হিসাবে। আর কখনোই ইরানে ফিরে যেতে পারেনি সাসানীদের বংশধররা।

পারসিক সেনাদলের সংখ্যাধিক্য আর প্রযুক্তিগত শ্রেষ্ঠত্ব সত্ত্বেও আরবদের যুদ্ধে বিজয়ের কারণ নিয়ে অনেক গবেষণা হয়েছে। কারো ধারণা পারসিকদের হস্তীবাহিনীকে আরব তীরন্দাজরা দূর থেকে ধরাশায়ী করে ফেলে। আবার তাদের সাংগঠনিক একতার কারণও দেন অনেকে। তাদের বিপরীতে সাসানী বাহিনী ছিল বহু জাতি-গোত্রে বিভক্ত আর তারা মোটে জটিল গৃহবিবাদ কাটিয়ে উঠেছে। আর ইরানী সেনাদলের স্বাভাবিক আকারের তুলনায় তারা ছিল স্বল্প। আরবরা যে সংখ্যায় দুর্বল ছিল আর তাদের তীরন্দাজ, পদাতিক আর ঊষ্ট্রারোহী ছাড়া তেমন কোন সৈন্য ছিল না, তাতে কোন সন্দেহ নেই।

এই সৈন্যসংখ্যা কম হবার কারণেই উমার রিদ্দার সময়কার বিদ্রোহী আরব গোত্রগুলিকে না চাইতেও ইরাকের যুদ্ধক্ষেত্রে পাঠান। ‘ভন্ডনবী’ তুলায়হাকেও তার ট্রাইবসহ ইরাকে পাঠান তিনি। তুলায়হাকে সেনানেতৃত্বের মত গুরুত্বপূর্ণ পদ তিনি দেননি, কিন্তু যুদ্ধক্ষেত্রে তার কৌশলগত উপদেশ ঠিকই মুসলিমদের কাজে লেগেছে। এ ছিল সাসানীদের অন্তর্কলহের ঠিক বিপরীত। আরব সেনাদলে যে সকলে মুসলিম ছিল তাও নয়, ইরাকের খ্রীষ্টান ট্রাইবগুলোর কিছু সদস্যও যুদ্ধে আরব পক্ষ নেয়। সিরিয়ার যুদ্ধে মক্কার কুরাইশ ও মদীনার আনসারদের ব্যাপক অংশগ্রহণ থাকলেও দেখা যায় যে ইরাকে সে প্রক্রিয়াটায় বেশি অংশ নিয়েছে মধ্য আরব ও ইরাকের অ-কুরাইশ স্থানীয় আরব ট্রাইবগুলি।

এভাবে ইরাকবিজয় ছিল নেহাত আরব ট্রাইবগুলির কনসলিডেশনের একটা পার্শ্বপ্রতিক্রিয়া। সিরিয়াতে মক্কার কুরাইশদের ব্যবসায়িক স্বার্থ ছিল, জেরুজালেমের কারণে সেখানকার একটা ধর্মীয় গুরুত্বও ছিল। সেসব কোন কিছু ইরাকের বেলায় ছিল না। আরব কনসলিডেশন ও এসট্যাবলিশমেন্টের বিরুদ্ধে যখনই সাসানী বা তাদের সমর্থকদের বাঁধা এসেছে, তখনই আরবদের সুযোগ চলে এসেছে আরো এলাকা হস্তগত করার। এভাবে ইরাক থেকে শুরু করে ক্রমে সাসানী সাম্রাজ্যের পূর্বাঞ্চলের খোরাসান-হেরাতে ছড়িয়ে পড়ে আরব সেনাদল। আর সেভাবে তারা এসে হাজির হয় সিন্ধু উপত্যকায় — ঠিক ভারতের দোরগোড়ায়।

সাদ ইবনে আবি ওয়াক্কাসের জীবদ্দশাতেই ইরাকের রাজধানী ক্টেসিফোন বা আল-মাদাইন থেকে সরিয়ে নিয়ে আসা হয় আলহিরার নিকটবর্তী নতুন সৃষ্ট গ্যারিসন টাউন কুফাতে। এর মূল কারণ সম্ভবত মরু এলাকার নিজস্ব পাওয়ার বেসের কাছাকাছি থাকা, আর মরুর ট্রাইবগুলিকে নিয়ন্ত্রণ করতে পারার সুবিধা। এতে বোঝা যায়, ইরাকে সাম্রাজ্যবিস্তারের মূল লক্ষ্য সাসানী সাম্রাজ্যের ক্ষমতাকেন্দ্র দখল করা নয়, বরং ছিল আরব গোত্রগুলিকে একীভূত করে একই সিস্টেমের আওতাধীন করা।

উমার ও পরবর্তী খলীফারা ইরাকে বিভিন্ন আরব যাযাবর ট্রাইবকে ‘হিজরত’ কিংবা ‘স্বেচ্ছা নির্বাসন’ হতে উদ্বুদ্ধ করেন। এভাবে হিজরত ব্যাপারটা এখন দাঁড়িয়ে গেছে ইসলামের একটি অনানুষ্ঠানিক স্তম্ভ হিসাবে। হিজরতে উদ্বুদ্ধ করার পেছনে খেলাফতের নেতৃত্বস্থানীয়দের মূল লক্ষ্য ছিল পরিবর্তনশীল মানসিকতার বেদুঈনদেরকে আরবের ক্ষমতার কেন্দ্র থেকে দূরে রাখা, আর সম্ভব হলে সাসানীদের অবশিষ্ট সেনাদলের বিরুদ্ধে এদের ব্যবহার করা। এসকল বেদুঈন ট্রাইব কুফা কিংবা বসরার মত নতুন শহরে এসে বসতি গাড়ে। একেকটি ট্রাইবের জন্যে নির্ধারিত ছিল একেকটি মহল্লা। কোন ক্ষেত্রে বনেদী পারসিক মিত্র ‘দেহগান’ জমিদার আর ‘সাওয়ারী’ অশ্বারোহীদের জন্যেও নতুন এলাকা ছেড়ে দিতে তাদের বাধ্য করা হয়।

আরব ট্রাইবগুলি মরুতে বসবাসরত অবস্থায় মদীনায় ট্যাক্স পাঠাত, আর ইরাকে অভিবাসনের পর এখন তারা উল্টো পায় সরকারী ভর্তুকি। এরা কিন্তু ইরাকের আদি অধিবাসীদের উচ্ছেদ করে তাদের জমিজমা দখল করেনি। চাষাবাদে আরব বেদুঈনদের কোন আগ্রহ ছিল না, আগের চাষীদের থেকে কর আদায় করেই তারা ক্ষান্ত হয়েছে। যে করটা এসব আরামায়িকভাষী চাষীরা ইরানিদের দিত, তা এখন পাওয়া শুরু করে আরব গোত্রগুলো। আরবদের জনসংখ্যা বাড়া শুরু করলে কুফা-বসরা শহরে ধীরে ধীরে অশান্তি-অরাজকতা ছড়িয়ে পড়ে। প্রথম ও দ্বিতীয় গৃহযুদ্ধে তার একটা বিশেষ গুরুত্ব ছিল। সে ব্যাপারে পরে বলব।

ইসলামী সরকার কেবল সেসব জমিগুলির অধিগ্রহণ করে যেগুলি শান্তিচুক্তিঅনুযায়ী স্থানীয়রা তাদের কাছে ছেড়ে দেয়, নয়ত যেগুলি আগে ছিল সাসানী সরকারের মালিকানাধীন, নতুবা তাদের মালিক যুদ্ধে নিহত হয়েছে কিংবা দেশান্তরী হয়েছে। সেসব জমির চাষাবাদ থেকে পাওয়া কর দিয়ে সরকার পরিচালিত হত।

সরকারী কাজে যেসব ইরানী জোরোয়াস্ত্রিয়ান ও অন্যান্য জাত-ধর্মের কর্মচারী ছিল, তাদের অবস্থানও অটুট থাকে। সরকারী ভাষা তখনও পাহলভী। উমারের সময় থেকে আশি বছর পরে হাজ্জাজ বিন ইউসুফের ভাষাসংস্কারের আগে কোন খলীফা বা গভর্নর এসব প্রক্রিয়ার ওপর কোন হস্তক্ষেপ করেননি। সে ব্যাপারটা এই মুদ্রাগুলির মধ্যেও উঠে এসেছে।

সাসানী সম্রাটের মুখাবয়বওয়ালা এই মুদ্রা রাশিদুন খেলাফতের আমলে চালু তো ছিলই, উমাইয়া শাসনামলেও তার পরিবর্তন হয়নি। উমাইয়া খলীফা আব্দুল মালিক সিরিয়ার মুদ্রার সংস্কার করে তার থেকে মানব অবয়ব বাদ দিয়ে দেন ৬৯৬ সালে। কিন্তু ইরাকের এই মুদ্রার কোন পরিবর্তন তিনি করেননি। উমাইয়াদের পর আব্বাসিয়া খেলাফতের বেশ কিছু প্রদেশেও এমন মুদ্রা চালু ছিল। অর্থাৎ ৬৩৪ থেকে শুরু করে ৭৮৬ পর্যন্ত দেড়শ বছর ইসলামী সাম্রাজ্যের পূর্বভাগের মুদ্রায় শুধু রাজার মুখচ্ছবি নয়, জোরোয়াস্ত্রিয়ান ধর্মের চাঁদতারা প্রতীক ও অগ্নিবেদী শোভা পেয়েছে।

আজ এ পর্যন্ত। আগামী পর্বে আসবে স্ট্যান্ডিং কালিফ অর্থাৎ দন্ডায়মান খলীফার অবয়ব ও বিকৃত ক্রুশ অংকিত সিরিয়ার তামার ফালস, যেটা ছিল প্রথম ইসলামী মৌলিক ডিজাইনের মুদ্রা। ঐ যে আব্দুল মালিকের কথা বললাম, তারই নির্দেশে মুদ্রিত। মানুষের ছবি তো বটেই, বিজ্যান্টিন বা সাসানী সম্রাটের নয়, স্বয়ং ইসলামের খলীফার! আর সাথে লিখব তার সেই সংস্কারের পটভূমি।



আরও পড়ুন বিজ্ঞাপনের পর...




মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

close

ব্লগটি ভাল লাগলে শেয়ার করুন!